৪ সেকেন্ড, ১টি মৃত্যু! বিশ্বজুড়ে অনাহার

 খিদের জ্বালায় গোটা পৃথিবী?

Starvation, Death, World, World news, Global

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ প্রতি চার সেকেন্ড চলে যাচ্ছে একটি করে প্রাণ। খিদের জ্বালায়। সম্প্রতি নিউউয়র্ক শহরে অনুষ্ঠিত হওয়া রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনে যোগদান করা সমস্ত বিশ্ব নেতাদের সামনে এমন তথ্য তুলে ধরা হয়েছে। এই ভয়াবহ চিত্র তুলে ধরেছেন ৭৫টি দেশের ২৩৮টি অ-সরকারি সংস্থা (এনজিও)। গোটা বিশ্বজুড়ে অনাহারের এই মাত্রা দেখে নিজেদের ক্ষোভ উগড়ে দিয়েছেন সংস্থাগুলির সদস্যরা। তাঁদের মতে বর্তমানে পৃথিবী জুড়ে প্রায় ৩৪.৫ কোটি মানুষ অনাহারের শিকার।
সংস্থাগুলি আরও দাবি করেছেন যে বর্তমান শতকে দুর্ভিক্ষ হবে না, বিশ্বনেতাদের তরফে এমন প্রতিশ্রুতি থাকতেও সোমালিয়ায় ইতিমধ্যে দুর্ভিক্ষ শুরু হয়েছে। ২০১৯ সালের পর থেকে অনাহারী মানুষের সংখ্যা প্রায় লাফিয়ে দ্বিগুন হয়েছে। প্রতিদিন পৃথিবীজুড়ে শুধু না খেতে পেয়ে ১৯ হাজার ৭০০ মানুষের মৃত্যু হচ্ছে। তাই এই ভয়ঙ্কর পরিসংখ্যান সামনে এনে অবস্থার উন্নতির জন্য আন্তর্জাতিকভাবে একটি চিঠির মাধ্যমে আবেদন জানিয়েছে এনজিও গুলি।
কৃষিক্ষেত্রে, শিল্পক্ষেত্রে আধুনিকতার সত্বেও একুশ শতকে দাঁড়িয়ে অনাহার নিয়ে কথা বলা লজ্জার বলে উল্লেখ করা হয়। অবিলম্বে দুর্গত মানুষদের উদ্ধার করে তাঁদের খাবারের ব্যবস্থা করা অবশ্য কর্তব্য এমন দাবিও ওঠে সভায়। 




0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন