মঙ্গল গ্রহে রঙিন পাথর ! দিশা দেখালো নাসা

 নাসার এমারও নামক মহাকাশযন্ত্রের সাহায্যে মঙ্গল গ্রহের নানারকম রঙিন পাথরের ছবি পাওয়া গেছে

Mars, Astronomy, Nasa, Mars news, Astronomical

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ বিখ্যাত মার্স রেকনেসন্স অরবিটার এর সাহায্যে মঙ্গল গ্রহের জমিতে রঙিন পাথুরে শিলার সন্ধান পেলো নাসা। যা কিনা একেবারে অবিশ্বাস্য। লালগ্রহে নিয়ে এই নতুন আবিষ্কার নিয়ে বিজ্ঞানী এখন জোর জল্পনা চলছে। একে অপরের উপর অবস্থিত এই প্রস্তরভূমির ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে নাসার মার্স রেকনেসন্স অরবিটার। ছবিতে প্রস্তরভূমি এলাকাটিকে রঙিন দেখাচ্ছে।
দুটি বড়ো গর্ত আয়তনে একটি প্রায় ব্যাসের হিসেবে চার কিলোমিটার। এবং দ্বিতীয়টি প্রায় তিন কিলোমিটার চওড়া। মঙ্গল গ্রহের সাউদার্ন হাইল্যান্ডের টেররা কিমেরিয়া রিজিয়নে এগুলি অবস্থিত। মনে করা হচ্ছে ছোট গর্তটি খুব বেশি দিন আগে তৈরী হয়নি, সাম্প্রতিক সময়ে হয়েছে। আর এই গর্তগুলির দেওয়ালে লালচে এবং নীলচে রঙের রঙিন পাথরের দেখা পাওয়া যাচ্ছে লাল গ্রহ থেকে পাঠানো ছবি অনুসারে।
জানা যাচ্ছে মহাকাশযানে থাকা হাই রেজোলিউসন ইমেজিং সায়েন্স এক্সপেরিমেন্ট ক্যামেরা দিয়ে এই সমস্ত উচ্চমানের ছবিগুলি তোলা হয়েছে। এছাড়াও লালগ্রহের মাটিতে একটি অংশে মোলায়েম ধরনের একটি এলাকা বরফে ঢাকা হতে পারে বলে সন্দেহ করেছিলেন বিজ্ঞানীরা। সেই বিষয়েরও আবঝা কিছু ছবিও পাওয়া গেছে।
এই সমস্ত তথ্য আগামী দিনে মঙ্গল গ্রহ নিয়ে গবেষণার পথে উদাহরণ হয়ে দাঁড়াবে বলে বিশ্বাস বিজ্ঞানীদের। 



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন