কিংবদন্তি শম্ভূ মিত্রের জন্মদিন উদযাপনে বঙ্গ নাট্য সম্মান প্রদান

সোল অফ টিউনস এবং ড্যাফোডিল ইনকর্পোরেটস এর উদ্যোগে সম্মানিত চপল ভাদুড়ী, বিভাস চক্রবর্তী




নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ২২শে আগস্ট, সোমবার ছিল নাট্যজগৎের অন্যতম প্রাণপুরুষ শম্ভূ মিত্রের জন্মদিন। সেই উপলক্ষে পরদিন ২৩শে আগস্ট তাঁকে স্মরণ করে আইসিসিআর (ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস)-এ বিশেষ কয়েকজন প্রবীণ নাট্যব্যক্তিত্বদের 'বঙ্গ নাট্য সম্মান' প্রদান করল সোল অফ টিউনস এবং ড্যাফোডিল ইনকর্পোরেটস। জীবনকৃতি সম্মান প্রাপকদের মধ্যে অন্যতম ছিলেন চপল ভাদুড়ী, বিভাস চক্রবর্তী, অরুণ মুখোপাধ্যায় এবং প্রবীর গুহ।
অভিনেতাদের ছাড়াও এদিনের অনুষ্ঠানে টেকনিশিয়ন অ্যাওয়ার্ডে সম্মানিত করা হয় বাংলা নাটকের প্রবীণ আলোকশিল্পী ভানু বিশ্বাসকে,  মেকাপের জন্য মোহাম্মদ আলীকে এবং সঙ্গীত পরিচালনার জন্য মুরারি রায় চৌধুরীকে। বিশিষ্ট দল হিসেবে সম্মান দেওয়া হয় সায়ক ও দমদম শব্দমুগ্ধকে।


Banga natya samman, Sambhu Mitra, Theater, Theater life, Natok

Banga natya samman, Sambhu Mitra, Theater, Theater life, Natok

সম্মান প্রদান অনুষ্ঠান ছাড়াও আয়োজন করা হয়েছিল বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। মুরারি রায় চৌধুরীর সঙ্গীত পরিচালনা করা বিভিন্ন নাটকের বিখ্যাত কিছু গান পরিবেশন করেন অনুষ্ঠানের মূল উদ্যোক্তা শিল্পী শিঞ্জিনি চক্রবর্তী। মূলত মা দিপ্তী চক্রবর্তীর অকাল প্রয়ানে, মায়ের প্রতি সম্মানে এমন অনুষ্ঠানের কথা ভাবেন তিনি। বিশেষ মুখ হিসেবে এদিন উপস্থিত ছিলেন বিখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মেয়ে পৌলমী বসু চট্টোপাধ্যায়। 'নাটকের সেকাল একাল' নামক একটি আলোচনায় অংশ নেন অভিনেতা শুভাশিষ মুখোপাধ্যায় এবং ইশিতা মুখোপাধ্যায়। সঞ্চালনায় ছিলেন বিল্বদল চ্যাটার্জী ও সুজয় দাস। এছাড়া সায়কের পরিবেশিত 'আত্মজন' নাটকের একটি অংশ, কালিন্দী নাট্যসৃজনের 'মার্চেন্ট অফ ভেনিস'-এর বিশেষ অংশ এবং সর্বোপরী অভিনেতা চপল ভাদুড়ীর বিশেষ অভিনয় যে এই অনুষ্ঠানে অন্য এক মাত্রা যোখ করেছিল তা আর বলার অপেক্ষা রাখে না। 

Banga natya samman, Sambhu Mitra, Theater, Theater life, Natok






0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন