আমের স্বাস্থ্য উপকারিতা; যে ৫ টি কারণে আম ফলের রাজা

আমের স্বাদ ছাড়াও ফলের রাজা আম আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী। আম খাওয়ার উপকারিতার কথা জেনে নিন 

Mango, Mango fruit, Summer, Summer fruits, health benefits of mangoes, mangonada, Mango Flavour, King of all fruits, mango ice cream, taste, mangonada recipe, mango with sticky rice, mango fruit, mango lassi, mango salsa

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ গ্রীষ্ম এসেছে। ফলের রাজা আমকে উপভোগ করার সময় এখন। আমের অপূর্ব ঘ্রাণ ও সুগন্ধে যে কেউ মুগ্ধ হতে পারেন। জুস, চাটনি বা আইসক্রিম তৈরি করে আপনি এই ফলের স্বাদ উপভোগ করতে পারেন। আমের অসাধারণ স্বাদ ছাড়াও বিভিন্ন স্বাস্থ্যগত সুবিধা রয়েছে। আমে পাওয়া ভিটামিন, মিনারেল এবং ফাইবার সবই আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। তাই গরমে আম খাওয়ার কিছু উপকারিতা নিচে দেওয়া হল। 

আম ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে 

আম ভিটামিন- সমৃদ্ধ, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তাছাড়া এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, ভিটামিন , কপার এবং ফোলেট।

হজমে সাহায্য করে

আমে অ্যামাইলেইজ নামক হজমকারী এনজাইম রয়েছে, যা পরিপাকে সাহায্য করে। এই ফলের মধ্যে রয়েছে জল এবং ফাইবার, যা হজমের সমস্যায় সমাধান করে।

হৃদরোগের ঝুঁকি কমায়

আম ফাইবার, ভিটামিন এবং পটাসিয়াম সমৃদ্ধ। এই খনিজগুলি ধমনী খোলা রাখে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

পরিষ্কার ত্বক পেতে উপকারী

এছাড়াও আম  ভিটামিন এবং ভিটামিন সি সমৃদ্ধ। এই ভিটামিনগুলি আপনার ত্বকের জন্য উপকারী।  এগুলি ত্বকের আটকে থাকা ছিদ্র পরিষ্কার করে এবং আপনার ত্বকের তৈলাক্ততা কমায়।

ওজন কমাতে উপকারী

আমের মধ্যে রয়েছে ফাইটোকেমিক্যাল যা প্রাকৃতিক ফ্যাট বার্নার হিসেবে বিবেচিত হয়। ফলটি ফাইবার সমৃদ্ধ হওয়ায় এটি খাওয়ার পরে এটি আপনাকে পূর্ণতার অনুভূতি দেবে এবং জাঙ্ক ফুড খাওয়া থেকে দূরে রাখবে। তবে অবশ্যই পরিমিত আম খাওয়া উচিত। 

 

আম ভারত, পাকিস্তান ফিলিপাইনের জাতীয় ফল। আম গাছ বাংলাদেশের জাতীয় গাছ। আমের এই বিশেষ গুণাবলির জন্যই ভারতে আম ফলের রাজা হিসাবে পরিচিত। 

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন