ফেসবুক জুড়ে ১১৭৬ হরে কৃষ্ণ: আসল অর্থ কী?


1176 kare krishna, 1176, hare krishna,

ফেসবুকের ওয়াল' জুড়ে কৃষ্ণ নাম। হলোটা কি? নতুন প্রজন্ম মেতেছেন কৃষ্ণ নামে। তাও আবার সোশ্যাল মিডিয়ায়? ফেসবুক ওয়ালে, স্টোরিতে, এমনকি অনেকে প্রোফাইল ছবিতেও লিখেছেন হরেকৃষ্ণ। সঙ্গে একটি  নম্বর ১১৭৬। কিন্তু কেন ১১৭৬? প্রশ্নটা হয়তো জাগছে অনেকের মনেই। তার আগেই শেয়ার করে দিচ্ছেন না, হয়তো না বুঝেই। যার জেরে ভাইরাল ১১৭৬ হরেকৃষ্ণ। 
ফেসবুক বড় অদ্ভুত জায়গা। এখানে কী যে কখন ভাইরাল হয় তা বোঝা বোধ হয় ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবাগ এরও সম্ভব নয়। গ্রাম্য পরিবেশে খোলামেলা পোশাকে আলু পোস্ত ভাজা রান্না করা থেকে কাকলি ফার্নিচার বা শোভন-বৈশাখীর নাচ, সবই ভাইরাল হয়েছে ফেসবুকে। কখনো বা কাঁচা বাদাম, মানিকে মাগে হিতে, মদনদার মহালায়া, জানে মেরি জানে মন, ক্যাটরিনার বিয়ে- প্রভৃতি ট্রেন্ডে মজেছে নতুন প্রজন্ম। কখনো জড়িয়েছে রাজনীতি। ভাঙ্গা পায়ে খেলা হবে থেকে শুরু করে 'ও দিদি' বা মদনদার 'ও লাভলি'- তালিকা বড়ই অদ্ভুত। 
এখন আবার ১১৭৬ হরেকৃষ্ণ। ফেসবুক জুড়ে যাঁরা শেয়ার করছেন তাদের অধিকাংশই জানেন না এর অর্থ কী? কেন শেয়ার করছেন সেটাও অনেকে জানেন না অনেক। কেউ বলছেন ট্রেন্ডে গা ভাসানো, কেউ বলছেন, সুফল পাওয়ার আশায়, কারো ধারণা এতে নাকি কোন সুখবর মিলতে পারে। দূর হয়ে যেতে পারে বিপদ বা জীবনে মঙ্গলজনক কিছু ঘটতে পারে। কিন্তু এই সংখ্যার অর্থ তাঁরা জানেন না। নেটিজেনদের একাংশের মন্তব্য, এই সংখ্যা মনের মধ্যে রেখে কোন প্রার্থনা করলে তা পূরণ হয়ে যেতে পারে। অবশ্য এটি নিয়ে সমালোচনাও কম হচ্ছে না। এসব কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া বলেও উঠে পড়ে লেগেছে একাংশ। 
কিন্তু এর প্রকৃত অর্থ কী? কেন ১১৭৬? রঘুনন্দন ভট্টাচার্য রচিত কলি-সন্তরণ ঊপনিষদে বর্ণিত আছে হরে কৃষ্ণ মহামন্ত্র হলো ১১৭৬ শব্দের একটি মন্ত্র। মন্ত্রটি পরমসত্তার তিনটি সংস্কৃত নাম দ্বারা গঠিত, যা ষোড়শ শতাব্দী সময় থেকে চৈতন্য মহাপ্রভুর শিক্ষণ-এর মাধ্যমে ভক্তি আন্দোলনে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। গীতাতে উল্লেখ করা আছে, যদি কেউ সম্পূর্ণ মন্ত্রটি না বলে হরে কৃষ্ণ বা রাধা কৃষ্ণ শব্দের আগে ১১৭৬ উচ্চারণ করে তাহলে তার মনোবাসনা পূর্ণ হয়।  
কিন্তু ফেসবুকের ওয়াল জুড়ে ১১৭৬ হরে কৃষ্ণ লেখার কোনও মানে কি সত্যিই আছে? এভাবে কোনও ইচ্ছাপূরণই সম্ভব? এ নিয়ে প্রশ্ন উঠেছে, চলছে ব্যঙ্গ-বিদ্রূপও। 
তবে অন্য একটি তথ্য বলছে, এই নম্বরের পিছনে আলাদা মাহাত্ম্য রয়েছে। এটি একটি অ্যাঞ্জেল নম্বর যা  জীবনের সত্যকে ইঙ্গিত করে। এটি জীবনে কিছু উপহার বা সফলতার এনে দেবে। এই নম্বর এতটাই ভাগ্যবান যে আপনার জীবন পরিবর্তন করার ক্ষমতা আছে। বাকিটা আপনার বিশ্বাস। 

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন