মি টু ও নারীবাদ নিয়ে মুখ খুললেন অভিনেত্রী স্বরা ভাস্কার

তিতাস বিশ্বাসঃ এবার মি টু এবং ফেমিনিজম নিয়ে মুখ খুললেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কার। প্রেম রতন ধন পাও, তন্নু ওয়েডস মন্নু, গুজারিস, ভিরা কি  ওয়েডিং, রঞ্জনা, নীল বাটে সানন্তার অভিনেত্রী এদিন জানান, তিনিও লিঙ্গ বৈষম্যের শিকার হয়েছিলেন। তবে তাঁর  ক্যারিয়ার গঠনের প্রথম দিকে তিনি বুঝতে পারেননি যৌননিগ্রহ কোনটা। তাঁর মতে, যৌন নিগ্রহ কেবলমাত্র শারীরিক নয়, মানসিকও হয়। তিনি স্পষ্টভাবে জানান, নারীবাদকে সম্পূর্ণভাবে সমর্থন করেন। তাঁর মতে, কিশোরী মেয়েদের প্রতি  ভারতীয় বাবা-মায়ের আরও দায়িত্ববান হতে হবে। 

মঙ্গলবার অ্যাডামাস ইউনিভার্সিটির এক সেমিনারে উপস্থিত ছিলেন স্বরা ভাস্কর। বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য উজ্জ্বল কে চৌধুরীর আমন্ত্রণে এদিন ক্যাম্পাসে আসেন তিনি। এরপর তিনি কলকাতা বইমেলায় বিশ্ববিদ্যালয়ের একটি আলোচনায় সভায় যোগ দেন। এদিন  অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে সেমিনার হলে ছাত্রছাত্রীদের সঙ্গে এক আলোচনা সভায় তিনি বলেন, 'সমস্ত বাবা-মার তাঁদের মেয়েদের স্বাধীনভাবে গড়ে তোলা উচিত। যাতে প্রত্যেকটা মেয়ে একটা স্বাধীন ও স্বতন্ত্র জীবন যাপন করতে পারে।' তাঁর মতে, লিঙ্গবৈষম্য পৃথিবীর সমস্ত পেশায় আছে, আছে যৌন নিগ্রহও। তাই সবার আগে জানা উচিত যৌন নিগ্রহ কী? তবে শুধু শারীরিক নয়, মানসিক ভাবেও হয় যৌন নিগ্রহ। স্বরা বলেন " আমি বড় হয়েছি দিল্লির এক উচ্চ মধ্যবিত্ত পরিবারে। বাবা-মা দুজনেই কর্মরত। কখনোই ছেলে এবং মেয়ের মধ্যে বৈষম্য করেননি। তারা কখনোই বলেননি তুমি পারবেনা। তাই আমি জানতাম না যৌন নিগ্রহ কী? তবে ক্যারিয়ারের প্রথম দিকে নানা খারাপ অভিজ্ঞতার মুখমুখী হয়েছি''।      

স্বরার মতে মেয়েদের 'না' বলাটা খুবই জরুরী। না বলার ক্ষমতা এবং সাহস সব মেয়ের থাকা উচিত। তিনি শিক্ষার গুরুত্বের কথাও বলেছেন। স্বারার মতে, শিক্ষা হল মানুষের মানবিক কাঠামো গড়ে তোলার প্রধান অস্ত্র। তাই শিক্ষাই মানুষকে মানুষ হয়ে উঠতে সাহায্য করে। অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের  স্কুল অফ মিডিয়া কমিউনিকেশন এন্ড ফ্যাশন এদিন তাঁকে "পাওয়ার ফুল লেডি" বলে সম্বোধন করেন। 
আমরা শুনে নেব এদিন তিনি ঠিক কী বলেছেনঃ 

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন