প্রথম শিবরাত্রি কে পালন করেছিল জানেন

নিউজ অফবিট ডিজিটাল ডেস্ক: শুক্রবার, একুশে ফেব্রুয়ারি শিবরাত্রি। ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয় মহা শিবরাত্রি।  হিন্দু পুরাণ তথা শিব পুরাণ অনুযায়ী এই রাতেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের সঙ্গে তান্ডব নৃত্য করেছিলেন। আবার এই রাতেই শিব পার্বতীর বিবাহ হয়েছিল। অর্থাৎ আদিশক্তি ও পরা প্রকৃতির মিলন হয়েছিল। তাই এই দিনে শিবকে সন্তুষ্ট করার জন্য ধর্মীয় আচার মেনে মহাদেবের মাথায় জল ঢালবেন। কিন্তু আপনি কি জানেন শিবরাত্রি কে প্রথম পালন করেছিলেন?
শিবপুরাণের তথ্য অনুযায়ী, অতি প্রাচীনকালে  কাশীধামে এক নিষ্ঠুর ব্যাধ বাস করত। সে একদিন শিকারে বের হয়ে জঙ্গলে পথ হারিয়ে ফেলে। সারা দিন অনাহারে ক্লান্ত হয়ে পড়ে। রাত নেমে আসে। হিংস্র জন্তুর ভয় সে আশ্রয় নেয় একটি গাছের উপর। কোন শিকার না পেয়ে হতাশ হয়ে খিদের জ্বালায় সে একটি করে গাছের পাতা ছিঁড়ে নিচে ফেলতে থাকে। সেই গাছটি ছিল বেল গাছ। আর সেই গাছে নিজেই ছিল একটি শিবলিঙ্গ। বলাবাহুল্য সেদিন ছিল শিবচতুর্দশী। ব্যাধ সারাদিন উপবাসী থাকায় তার নিজের অজান্তেই শিবচতুর্দশী ব্রতর ফল লাভ করে।

আরও পড়ুনঃ কোন উপায়ে শিবরাত্রি পালন করলে সম্পূর্ণ ফল পাবেন 

কিছুদিন পরে ব্যাধ মারা যায়। তাকে যমদূতের নিতে এলে সেখানে হাজির হয় শিব দূতরা। ভয়ানক যুদ্ধে যমদূতরা হেরে যায়। যমরাজ স্বীকার করে যে শিব চতুর্দশী ব্রত পালন করে তার উপর যমের কোন অধিকার থাকে না। সেই মুক্তি লাভ করে। তাই সেই ব্যাধই প্রথম শিবরাত্রির ব্রত পালন করেছিলেন।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন