এই ভ্যালেন্টাইনস ডে-তে একাকিত্বের জীবনেও ফিরবে উষ্ণতা

Valentine's day 2020, vday tips, vday2020, love at 14febreary, 14feb


তিতাস বিশ্বাস : হারিয়ে যাওয়া অন্য বসন্তের খোঁজে কোলকাতা।  এবার ভ্যালেন্টাইনস ডে  হয়ে উঠবে আরও রঙিন। হয়তো হবে একাকিত্বের অবসান। ফিরবে হারিয়ে যাওয়া রঙ-উজ্জ্বলতা। উষ্ণতাও। সৌজন্যে ক্যালকাটা স্পোর্টস জার্নালিস্ট ক্লাব। এই ক্লাব একাকী প্রবীণ প্রবীণাদের প্রেম করতে উৎসাহ দিচ্ছে। উদ্যোগ নিয়েছে  ভালোবাসার দিনের বিকেল একটু অন্যভাবে পালন করতে। আয়োজন করেছেন এক মিলনমেলার। যেখানে আপনি খুঁজে নিতে পারবেন আপনার মনের মানুষকে মানুষকে।


তথ্য বলছে, ভারতে 60 থেকে 64 বছর মানুষের মধ্যে ২৪% মানুষ হয় বিপত্নীক অথবা বিধবা অথবা অবিবাহিত বা ডিভোর্সি। ৮৮% প্রবীণ বিচ্ছিন্নতায় এবং একাকিত্বে ভুগছেন, যা থেকে তৈরি হচ্ছে বিষন্নতা এবং হতাশা। আর তাতেই কমছে আয়ু। হয়তো পরিবারের অন্য সদস্যরা পাশে থাকছেন।
কিন্তু পরীক্ষিত সত্য হল, প্রবীণেরা পরিবারের মানুষের সান্নিধ্যে যতটা না আনন্দ পান তার থেকে বেশি পান প্রতিবেশী বা বয়স্ক মানুষদের সান্নিধ্য থেকে। বিভিন্ন সামাজিক নিরীক্ষায় দেখা গিয়েছে যে দুই বিপরীত লিঙ্গের প্রবীণ মানুষ একসঙ্গে বাস করলে তাদের মানসিক স্বাস্থ্য ভালো থাকে এবং শারীরিকভাবেও তারা অনেক রোগকে কাটিয়ে উঠতে পারেন। দৈনন্দিন সমস্যা থেকে অনেকটাই মুক্ত থাকেন এবং নিজের ওপর অনেক বেশি নিয়ন্ত্রণ রাখতে সক্ষম হন। সক্ষম হন স্বাধীনতার স্বাদ উপভোগ করতেও। এই ভাবনা থেকেই আমেদাবাদের অনুবন্ধ ফাউন্ডেশন এর কর্ণধার শ্রীনাথ ভাই প্যাটেল  এই অভিনব উদ্যোগ নিয়েছেন। তিনি বেশ কয়েক বছর ধরে এই কাজ সাফল্যের সঙ্গে করে আসছেন। ক্যালকাটা স্পোর্টস ক্লাব  বিগত চার বছর ধরে এই উদ্যোগ নিয়ে চলেছে।
আগামী  14 ফেব্রুয়ারি 2019 বেলা তিনটে নাগাদ কলকাতার ধর্মতলার কাছে ক্যালকাটা স্পোর্টস ক্লাব এক মিলন মেলার আয়োজন করেছে। পঞ্চাশোর্ধ যে কোনো লিঙ্গের মানুষ প্রার্থী হিসাবে এই অনুষ্ঠানে অংশ নিতে করতে পারেন। আর সেখানেই আপনি খুঁজে নিতে পারেন আপনার  পছন্দের সঙ্গী বা সঙ্গিনীকে। তবে আপনাকে একটি ডিক্লারেশন ফর্মে সই করতে হবে। যেখানে জানাতে হবে  আপনি অবিবাহিত, বিপত্নীক, বিধবা না ডিভোর্সি।  আর পরিচয় গোপন করে কেউ যাতে জালিয়াতি করতে না পারেন তার জন্য আপনাকে সঙ্গে  রাখতে হবে নিজের আধার কার্ড অথবা ভোটার   কার্ড। তবে সাবধান বাড়িতে স্বামী-স্ত্রী রেখে সঙ্গিনী বা সঙ্গী খোঁজার চেষ্টা করলে  আইনত ব্যবস্থা নেওয়া হতে পারে। 
অনুষ্ঠানে অংশ নিতে পারেন সম্পূর্ণ বিনামূল্যে।  শর্ত শুধু একটাই বয়স হতে হবে পঞ্চাশের উপরে। তবে যে কোনো বয়সের মানুষ দর্শক হিসেবে আসতেই পারেন। সেক্ষেত্রে 500 টাকা  হবে। তবে নিকট আত্মীয় অংশ নিলে আপনার প্রবেশ বিনামূল্যে।
ভাবছেন তো কীভাবে যোগাযোগ করবেন? চিন্তা নেই রয়েছে হোয়াটসঅ্যাপ নাম্বার। তাহলে আর দেরি কেন, এক্ষুনি হোয়াটসঅ্যাপ করে ফেলুন 9330843394 নম্বরে আর খুঁজে নিন হারিয়ে যাওয়া রঙিন বসন্ত।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন