ভুনা ভেজিস কাতলা- সবজি মাছের নতুন রেসিপি


নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ সবজি খেতে একদম ভালো লাগে না? আপনার অপছন্দের সবজি দিয়ে বানিয়ে ফেলুন 'ভুনা ভেজিস কাতলা'। বিশ্বাস করুন চেটেপুটে খাবেন। 

  • বানাতে যা যা লাগবে- 

১। আলু - ৩টি 
২। ঝিঙে -২টি 
৩। বেগুন- ২টি  
৪। পটল- ৫টি   
৫। গাটি কচু- ৫টি  
৬। কাঁচকলা-১টি 
৭। কাতলা মাছ- ৪ পিস 
৮। পরিমাণ মত সরষের তেল 
৯। পাঁচফোড়ন, 
১০। তেজপাতা- ২টি  
১১।  শুকনো লঙ্কা- ২টি
১২। ১টি বড় টমেটো কুচি করে নেবেন 
১৩। ১টি বড় পেঁয়াজ কুচি  করে নেবেন 
১৪। আদা রসুন পেস্ট- ১/২ চামচ 
১৫। স্বাদ অনুযায়ী লবণ 
১৬। চিনি (স্বাদ অনুযায়ী)
১৭। পরিমাণমতো হলুদ 
১৮। কাঁচা লঙ্কা (স্বাদ অনুযায়ী)
১৯। কাশ্মীরি লঙ্কাগুঁড়ো 
২০। রাঁধুনী বাটা- ২ চামচ   
২১। কালোজিরা বাটা- ১ চামচ  
২২। গরমমশলা গুঁড়ো - ১/২ চামচ  



  • বানাবেন যে ভাবে-   

১। প্রথমে সব সবজিগুলো ছোটছোট করে কুচিয়ে নিন। 

২। প্রথমে চারপিস মাছ লবণ হলুদ মাখিয়ে ভালো করে ভেজে নিন। 

৩।  কড়াইতে তেল গরম করে শুকনো লঙ্কা, তেজপাতা ও পাঁচফোড়ন দিন। হালকা ভেজে কুচানো পিঁয়াজ ও টমেটো দিন। পেঁয়াজ ব্রাউন কালার হয়ে গেলে এবং টমেটো ভাজা হলে আদা-রসুন পেস্টটা দিয়ে একটু ভেজে নিন। তারপর কেটে রাখা সমস্ত সবজি কড়াইয়ে দিন। একটু নাড়াচাড়া করে গ্যাস কমিয়ে ঢেকে রাখুন। ৩ মিনিট পর ঢাকনা খুলে পরিমাণ মতন লবণ, হলুদ ও সামান্য মিষ্টি দিয়ে নাড়াচাড়া করে আবার ঢেকে দিন ৫ মিনিটের জন্য। লক্ষ্য রাখতে হবে যেন নিচে লেগে না যায়। সবজিগুলো দিয়ে জল বেরোতে পারে যেহেতু বেগুন আছে। তাই মজে এলে ঢাকনা খুলে গ্যাস কমিয়ে বাড়িয়ে ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে এলে সবজিগুলো কালার চেঞ্জ হয়ে আসবে এবং ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। আর যেহেতু বেগুন, গাটি কচু, কাঁচকলা পড়েছে তাই এটা একটু ঘাটা ঘাটা হবে লাবড়া তরকারি মতন। এইজন্যেই এর নামকরণ ভুনা ভেজিস আর কাতলা মাছটা একটা অন্যরকম টুইস্ট এনে দিয়েছে।।! 

৪। এরপর সবজিগুলো আলাদা পাত্রে নামিয়ে কড়াইতে অল্প তেল দিন। তেল গরম হলে রাঁধুনি, কালোজিরা পেস্ট ও কাশ্মীরি লঙ্কাগুঁড়ো (অপশনাল) মেশান। একটু কষে এলে তাতে ভাজা সবজি ঢেলে দিন। একটা সুন্দর স্মেল বেরোবে। ভালো করে মিশিয়ে গ্যাস মিডিয়াম আঁচে রেখে সামান্য জল যোগ করুন। যেহেতু এটা মাখামাখা হবে। আস্তে আস্তে মাছগুলো একটু ভেতরের দিকে ‌দিয়ে দিন। ব্যাস ২ থেকে ৩ মিনিট পর কড়াই থেকে নামিয়ে উপরে হালকা গরম মশলা ছড়িয়ে গরম ভাতের সঙ্গে এক কুচি লেবু সহযোগে উপভোগ করুন 'ভুনা ভেজিস কাতলা'..

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন