চিকেন অ্যালোভেরা-ভিন্ন স্বাদের নতুনত্ব রেসিপি



নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ  চিকেনে অ্যালোভেরা! শুনেই অনেকে নাক সিটকাবেন জানি। অনেকেই বলতে পারেন, অ্যালোভেরা তেঁতো, তাই মাংস তেঁতো হয়ে যাবে। কিন্তু বিশ্বাস করুন, মাংসে কোনও তেঁতো ভাব ছিল না। দারুন টেস্ট হয়েছিল। তাই একবার বাড়িতে ট্রাই করতেই পারেন সম্পূর্ণ ভিন্ন স্বাদের নতুনত্ব এই রেসিপি। 
বানাতে যা যা লাগবে- 
১। চিকেন (৫০০ গ্রাম) 
২।  অ্যালোভেরা পাতা (৩টি মাঝারি মাপের) 
৩। গোলমরিচ গুঁড়ো - ১ চামচ 
৪। গোটা গোলমরিচ- ১/২ চামচ  
৫। গোটা গরম মশলা - ১ চামচ (ফোড়নের জন্য)  
৬। তেজপাতা ও শুকনো লঙ্কা 
৭। স্বাদমতো লবণ 
৮। কাঁচালঙ্কা 
৮। লঙ্কাগুঁড়ো-১ চামচ 
৯।  টমেটো-১টা ( লম্বা ফালি করে কেটে নিন) 
১০। পেঁয়াজ কুচি ( তিনটি মাঝারি মাপের)  
১১।  পাতিলেবু- ১টি 
১২। সরষের তেল (পরিমাণ মতো) 
১২। রসুন (৬ - ৭ কোয়া)  
১৩। ভাজা মশলা (২ চামচ) 



বানাবেন যে ভাবে- 
১) প্রথমেই বলি ভাজা মশলা বানানোর জন্য খালি কড়াই গরম করে সাদাজিরে, শুকনো লঙ্কা, গোটা ধনে, গোলমরিচ ও সরষে হালকা ভেজে নিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিতে হবে বা শিলে গুড়িয়ে নিতে পারেন। 

২। দুটো মাঝারি সাইজের অ্যালোভেরা পাতা মাঝখান থেকে কেটে নিয়ে শাঁস বের করে নিন। পাঁচ-ছটি কাঁচা লঙ্কা দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। 

৩। এরপর মাঝারি টুকরো করে কাটা চিকেন পরিষ্কার করে ধুয়ে তাতে পরিমাণ মত লবণ, গোলমরিচ গুঁড়ো এবং অ্যালোভেরা পেস্ট দিয়ে ভালো করে ম্যারিনেট করুন। ওপরে দুই চামচ সরষে তেল ছড়িয়ে ১/২ থেকে ১ ঘণ্টা রেখে দিন ।

৪। কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, শুকনো লঙ্কা এবং গোটা গরমমশলা ফোড়ন দিন। পেঁয়াজকুচি দিয়ে ভাজতে থাকুন। একটু লাল লাল হয়ে এলে তাতে ম্যারিনেটে করা চিকেন দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে লেবুর রস মেশান। গ্যাস কমিয়ে বাড়িয়ে চিকেনটা ভালো করে ভাজা ভাজা করতে হবে। একদম কষে গেলে চিকেনে একটা ব্রাউনিজ কালার আসবে এবং প্রায় সেদ্ধ হয়ে যাবে। 


৫। এরপর ভাজা মশলা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন। ভাজা মশলার সুন্দর গন্ধ বের হলে পরিমাণ মতন জল ঢেলে দিন। ঝোল ফুটে এলে তাতে একে একে বড় বড় করে কেটে রাখা টমেটো, রসুন কোয়াগুলো (খোসা সমেত) এবং একটি অ্যালোভেরা পাতা পিস পিস করে কেটে দিয়ে দিতে হবে। গ্যাস কমিয়ে ১০ থেকে ১৫ মিনিট ভালোভাবে সেদ্ধ হতে দিন। একটা সুন্দর কালার চলে আসবে এবং গ্রেভিটা একটু মাখোমাখো হবে। তারপর গ্যাস বন্ধ করে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে রুটির সঙ্গে পরিবেশন করুন। ভাতের সঙ্গেও ট্রাই করতে পারেন। 

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন