অবাধে ড্রোন ওড়ানো আর নয়, চালু হচ্ছে অভিন্ন নীতি

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ অবাধে ড্রোন উড়িয়ে ছবি বা ভিডিও তোলার ক্ষেত্রে লাগাম টানছে কেন্দ্রীয় সরকার। এবার গোটা দেশে অভিন্ন ড্রোন নীতি চালু করতে চলেছে দিল্লি। সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারের কাছে এই মর্মে চিঠিও এসেছে।
সাধারণের ড্রোনে ওড়ানো নিয়ন্ত্রণ করতে ডিজিটাল স্কাই প্ল্যাটফর্ম তৈরি করেছে কেন্দ্র। ড্রোন ওড়াতে চাইলে সেই প্ল্যাটফর্মে অনলাইনে আবেদন জমা দিতে হবে। জানাতে হবে কোথায়, কখন, কেন এবং কত সময়ের জন্য ড্রোন ওড়াতে চান। অনলাইনেই সংশ্লিষ্ট এলাকার আধিকারিকদের কাছে সেই আবেদনপত্র সরাসরি চলে যাবে। আবেদন খতিয়ে দেখে জেলা স্তরে পুলিশ সুপার এবং নিকটবর্তী বিমানবন্দরের তরফ থেকে অনুমতি দেওয়া হবে।

নিরাপত্তার দিক মাথায় রেখে থেকে একটি সার্বিক ড্রোন মানচিত্র বা গ্রিড ম্যাপ তৈরি হবে। মানচিত্রে লাল, হলুদ এবং সবুজ রঙের বিভাজন থাকবে। যে-এলাকায় কোনও ভাবেই ড্রোন চালানো যাবে না,সেখানে লাল রং দিয়ে চিহ্নিত করা হবে।  হলুদ চিহ্নিত এলাকায় অনুমতিসাপেক্ষে যে-কেউ ড্রোন চালাতে পারবেন। সবুজ এলাকায় নিষেধাজ্ঞা থাকবে না। ডিজিটাল স্কাই প্ল্যাটফর্মে সেই মানচিত্র দেওয়া থাকবে। এছাড়াও ২০০ ফুটের উপরে ড্রোন ওড়াতে চাইলে স্থানীয় বিমানবন্দরকে ফ্লাইট প্ল্যান জমা দিতে হবে। 

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন