আয়লার থেকেও ভয়ঙ্কর হবে ফণী, জানাচ্ছেন বিশেষজ্ঞরা



নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আতঙ্কে বাংলা। আসছে ফণী। ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। আবহাওয়াবিদরা বলছেন, অস্বাভাবিক আকার ধারণ করে বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসছে মহাপরাক্রমশালী এই ঘূর্ণিঝড়।  ইতিমধ্যে ঘূর্ণিঝড়রটির কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৫০। যত এগিয়ে আসছে তত শক্তি বাড়ছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, পশ্চিমবঙ্গে এর গতিবেগ হবে ঘণ্টায় ১৮০ কিমি। যা আয়লার থেকেও ভয়ঙ্কর। 
২০০৯ সালে ঘূর্ণিঝড় আয়লা দক্ষিণবঙ্গকে বিপর্যস্ত করে দিয়েছিল। সেবছর আয়লা ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১১০ থেকে ১১২ কিলোমিটার। ফণীর ঘূর্ণিঝড়ের গতিবেগ আরও অনেক বেশি। ইতিমধ্যেই এই ঘূর্ণিঝড়কে সুপার সাইক্লোনের আখ্যা দেওয়া হয়েছে। 

এই মুহূর্তে কলকাতা থেকে ১৭০ কিমি দূরে রয়েছে ফণী। কলকাতা হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, কাল রাতে ঘূর্ণিঝড় ফণী চূড়ান্ত রূপে আছড়ে পড়বে বাংলার উপকূলবর্তী এলাকাগুলিতে। তার প্রভাব পবে কলকাতাকেও। যার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। হাওয়া অফিসের তরফে উপকূলবর্তী এলাকাগুলিতে বৃহস্পতি থেকে শুরু করে শনিবার পর্যন্ত সমস্ত ধরনের পর্যটকদের আনাগোনা নিষিদ্ধ করা হয়েছে। কলকাতা পুরসভার তরফে সমস্ত ইঞ্জিনিয়ারদের সতর্ক থাকতে বলা হয়েছে। প্রয়োজনে যাতে সকলকে ফোনে পাওয়া যায়, সেই নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া বিপর্যয় মোকাবিলায় এনডিআরএফের আটটি দলকে মোতায়েন করা হয়েছে। 

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন