এই গরমে সুস্থ থাকতে মেনে চলুন তরমুজ ডায়েট




নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা। তীব্র দাবদাহে নাজেহাল সকলে। রোদের উত্তাপ বেড়েই চলেছে। পাল্লা দিয়ে বাড়ছে শারীরিক সমস্যা।  ডিহাইড্রেশন, পেটের গোলমাল। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, এই সময় সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত তরমুজ খান।মেনে চলতে পারেন তরমুজ ডায়েট।

  • কেন করবেন তরমুজ ডায়েট?
শরীর থেকে বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে চাইলে আদর্শ তরমুজ ডায়েট। তরমুজের ৯২ শতাংশ জলীয় উপাদান, ৬ শতাংশ চিনি ও ২ শতাংশ ফাইবার থাকে। প্রতি ১০০ গ্রাম তরমুজে ক্যালোরি কাউন্ট ৩০। তাই শরীরে প্রয়োজনীয় পুষ্টি জোগাতে সাহায্য করে এই ডায়েট। নিয়মিত তরমুজ খেলে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্ত থাকা যায়। তরমুজের জল শরীর থেকে টক্সিন দূর করার পাশাপাশি খিদে কমাতে সাহায্য করে। ফাইবার পেট ভরা রাখে অনেকক্ষণ।

  • ডায়েট প্ল্যান
তরমুজ ডায়েট প্ল্যানে ব্রেকফাস্টে খান টোস্টের সঙ্গে চিজ স্লাইস ও তরমুজ। লাঞ্চে খান বয়েলড চিকেন সঙ্গে স্যালাড।দিনের মাঝে ২-৩ টুকরো করে তরমুজ খেতে থাকুন। ডিনারে ১০০ গ্রাম ভাতের সঙ্গে শাক-সব্জিমাছ। সঙ্গে তরমুজ।
সাধারণত দিনের জন্যই এই ডায়েট মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে প্রেগন্যান্ট মহিলারা এই ডায়েট এড়িয়ে চলুন। লিভারের সমস্যা থাকলে এই ডায়েট এড়িয়ে চলা উচিত।



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন