আজ মাঝরাতে ঘোর বিপদ, পরমাণু ঘড়ির দম শেষ

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আজ শুক্রবার সেই ভয়ঙ্কর রাত। সাড়ে ১৯ বছর পর আবার ঘোর বিপদের মুখে বিশ্ব। সামান্য সময়ের ব্যবধানে স্তব্ধ হয়ে যেতে পারে ইন্টারনেট ব্যবস্থা। হারিয়ে যেতে পারে আপনার লোকেশন। দিকভ্রান্ত হয়ে বিপদে পড়তে পারে প্লেন। সমুদ্রের বুকে হারিয়ে যেতে পারে জাহাজ। 
১৯৯৯-এর ৬ এপ্রিলের পর আজ শুক্রবার ঠিক মাঝ রাতে (৬ এপ্রিল) দম ফুরিয়ে যাবে পারমাণবিক ঘড়ির। ১৯ বছর ৭ মাস পর। প্রথমবার এই ঘড়িতে দম দেওয়া হয়েছিল ১৯৮০-র ৬ জানুয়ারি। এই ঘড়ির ওপর পৃথিবীর প্রাণী উদ্ভিদ থেকে শুরু করে সবকিছুর অবস্থান নির্ভরশীল। যার পোশাকি নাম গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস। এই জিপিএস-এর ওপর নির্ভরশীল পৃথিবীর কক্ষপথে থাকা অন্তত পাঁচ হাজার উপগ্রহ তথা বিশ্ব ইন্টারনেট। তাই সামান্য সময়ের হেরফেরে অকেজো হয়ে যেতে পারে নেভিগেশন ব্যবস্থা।
আসলে এই ঘড়িটি চালু হয়েছিল দশটি শূন্য দিয়ে। এই দশটি ক্যারেক্টার বাড়তে বাড়তে দশটি নয় হতে পারে। তারপরে সেই দম ফুরিয়ে যাবে। আর তাতেই ঘটবে বিপত্তি। তড়িঘড়ি এটা এডজাস্ট করতে না পারলে অর্থাৎ দম দিতে না পারলে ঘড়িটি পিছনের দিকে চলতে শুরু করবে। তারমানে ইন্টারনেট ব্যবস্থা ফিরে যেতে পারে ১৯ বছর আগে। অথবা বিকল হয়ে যেতে পারে। তবে তবে বিজ্ঞানীরা বলছেন চিন্তার কিছু নেই, ১৯ বছর আগের সমস্যার (যার নাম y2k প্রবলেম) পর আগেভাগে কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। তবুও প্রশ্ন থেকেই যায় সেগুলি সঠিক সময়ে প্রয়োগ না করা গেলে কী হবে।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন