গরমে সুস্থ থাকার দশ উপায়


নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ  গরমের উৎপাতে দিশেহার সকলে। কিছুতেই স্বস্তি মিলছে না। নানা রকম অসুখ-বিসুখে আক্রান্ত হচ্ছে অনেকে। দিনে হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছে হাসপাতালে ভর্তি হওয়ার খবরও মিলছে সকলের একটাই প্রশ্ন, কীভাবে সুস্থ থাকা যায়। এখানে সে বিষয়েই রইল প্রয়োজনীয় কিছু টিপস।

১। এই গরমে সুস্থ থাকতে ফল খাওয়ার অভ্যেস তৈরী করুন। শশা,তরমুজ প্রভৃতি ফল বেশি করে খান। আমে প্রচুর ভিটামিন, মিনারেল ও নিউট্রিয়েন্টস রয়েছে  যা গরমকালে খাওয়ার জন্য আদর্শ।  

২। গরমে অতিরিক্ত ঘাম হলে শরীরে ইলেকট্রলাইটের ভারসাম্য হারায়। এই ভারসাম্য ফিরিয়ে আনতে এক গ্লাস জলে অল্প পরিমানে বেকিং সোডা মেশান। এতে সামান্য ফলের রস এবং লবণও মেশাতে পারেন। দশ মিনিট পর পর এই পানীয়টি পান করুন।  

৩। বেশি গরমের সময় ব্যায়াম বা ভারি কায়িক পরিশ্রম থেকে বিরত থাকুন। শ্রমসাধ্য কাজ সম্ভব হলে রাতে বা খুব সকালে করুন।

৪। এই গরমে বাইরের খাবার অর্থাৎ স্ট্রিট ফুড বা জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। ভাজাভুজি কম খাওয়া উচিৎ। অতিরিক্ত কম তেলমশলা যুক্ত খাবার খান। পর্যাপ্ত শাকসবজি খান  

৫। অতিরিক্ত মাছ মাংস এই সময় খেলে শরীর গরম হতে পারে। গরম পানীয় অর্থাৎ চা-কফি কম খাওয়া ভালো।

৬। গরমকালে ফ্রিজের ঠান্ডা জল যতটা সম্ভব কম পান করার চেষ্টা করুন। রাস্তায় বেরোলে ফলের রস খেতে পারেন কিন্তু কোল্ড ড্রিঙ্কস, আইসক্রিম এড়িয়ে চললেই ভালো।

৭। অতিরিক্ত রোদে বেরোতে হলে সম্পূর্ণ ঢাকা দেওয়া জামাকাপড় পরা উচিতবেশি এসপিএফযুক্ত সানস্ক্রিন লাগিয়ে তবেই বাড়ির বাইরে যান। হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরুন। চওড়া কিনারাযুক্ত টুপি,ক্যাপ বা ছাতা ব্যবহার করুন।

৮। তাপমাত্রার হঠাপরিবর্তনের সঙ্গে আপনার শরীর মানিয়ে নিতে না পারলে মারাত্মক অসুস্থ হতে পারেন। তাই এসি থেকে বেরিয়েই প্রচন্ড রোদে যাবেন না। বা প্রখর রোদ থেকে এসেই হুড়মুড় করে এসি রুমে ঢুকবেন না।

৯। টক দই, পান্তা ভাত খান। তাড়াতাড়ি হজম হবে। শরীর সুস্থ থাকবে।

১০। সব শেষে বলব, নেশা বর্জন করুন। আর সারা দিনে কমপক্ষে ২ লিটার জল পান করার চেষ্টা করুন।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন