এই গরমে এসি ছাড়াই ঠাণ্ডা থাকুন, ১০ কৌশল



নিউজ অফবিট ডিজিটাল ডেস্ক: 'প্রখর দারুণ অতি দীর্ঘ দগ্ধ দিন'। সত্যি এই গরমে দুর্ভোগের অন্ত নেই। তীব্র দাবদাহে বাইরের কাজ সেরে ঘরে ফিরলেন। এসে দেখলেন এত গরম টেকা যাচ্ছে না। সবার পক্ষে তো আর এসি লাগানো সম্ভব নয়। তাই বলে হতাশ হওয়ার কিছু নেই। এসি ছাড়াও ঘর ঠাণ্ডা রাখা যায়। জেনে নিন সেরকমই কিছু টিপস

১। টেবিল ফ্যানের সামনে একটা পাত্রে বরফ রেখে দিন। ইনস্ট্যান্ট এসির সুবিধা পাবেন। ফ্যান চালালে বরফের ঠাণ্ডা হাওয়া যোগ হয়ে এসির মতই কাজ করবে। 

২। সকালে কয়েকটি জল ভর্তি বোতল ডিপ ফ্রিজে রেখে দিন। দুপুরে সেই বোতলগুলি বের করে আপনার ঘরের যেদিকে সবচেয়ে বেশি হাওয়া আসা যাওয়া করে সেখানে দড়ি দিয়ে ঝুলিয়ে দিন। ঘরে ঠাণ্ডা হাওয়া আসবে। 

৩। রাতের বেলা টেবিল বা পোর্টেবল ফ্যানটি জানালার কাছে নিয়ে চালিয়ে দিন। এটি বাইরের ঠাণ্ডা হাওয়া ভিতরে নিয়ে আসবে এবং ঘরের অসহনীয় গরম দূর হবে। 

৪। কাজ না থাকলে কম্পিউটার ও ল্যাপটপ বন্ধ করে রাখুন। দরকারের বেশি আলো জ্বালাবেন না। ওয়াশিং মেশিন বন্ধ রাখুন। প্রয়োজনের অতিরিক্ত কোনো যন্ত্রই চালাবেন না। 

৫। ঘর ঠাণ্ডা রাখার অন্যতম ভালো উপায় জানালায় ভারী ও মোটা কাপড়ের পর্দা লাগানো। দিনের বেলার এই পর্দাগুলো জলে ভিজিয়ে ফ্যান ছেড়ে দিন। ঘর ঠাণ্ডা থাকবে।  
৬। জানালার কাঁচের মধ্য দিয়ে সূর্যের তাপ শোষিত হয়ে ঘরের তাপমাত্রা বাড়িয়ে তোলে অনেকখানি। এসব ক্ষেত্রে যেসব জানালা সরাসরি সূর্যের আলোতে পড়ে সেসব জানালায় হিট প্রটেক্টিং উইন্ডো ফিল্ম লাগান। এতে করে জানালার ভিতর দিয়ে সূর্যের তাপ শোষণ ৬০ শতাংশ পর্যন্ত কমে যায় এবং ঘরও ঠাণ্ডা থাকে। এছাড়াও জানালার বাইরের দিকে সাদা রঙ করে দিলে সূর্যের আলো প্রতিফলিত হয়ে যাবে এবং কম তাপ শোষণ করবে । 

৭। বেশ কিছু ইন্ডোর প্লান্ট রয়েছে, যা বাড়ির মধ্যে রাখলে ঘর ঠান্ডা থাকে। যেমন অ্যালোভেরা, বস্টন ফার্ন, স্নেক প্লান্ট, উইপিং ফিগ, অ্যারিকা পাম ইত্যাদি। ঘরের বাতাসকেও শুদ্ধ করে এই গাছগুলি।

৮। ঘুমানোর কয়েক ঘণ্টা আগে বিছানার চাদর প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। পরে চাদর মেলে শুয়ে পড়ুন। তাহলে ঘুমানোর আগে শীতল পরশ অনুভব করবেন।

৯। পুরু করে খড় বেঁধে গদি তৈরি করুন। এটি ছাদে মেলে দিন। সকাল হলে কয়েক বালতি জল ঢেলে এটি ভিজিয়ে দেবেন। ঘর ঠাণ্ডা থাকবে। ফলস সিলিং ব্যাবহার করতে পারেন।   

১০। দিনে বেশ কয়েকবার জল ঢেলে ঘরের মেঝে ধুয়ে ফেলুন। একটি স্প্রে বোতলে জল ভরে ফ্রিজে রাখুন। খুব গরম লাগলে তা মুখে স্প্রে করতে পারেন। একটি রুমাল ভিজিয়ে ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হলে বের করে ঘাড়, হাত ও পায় মুছে নিন।





0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন