বেঁচে থাক নোটবুক- হোক না সে ডিজিটাল

রঙচটা প্রাচীরের দেওয়াল ঘেঁষে টুপ করে সন্ধ্যা নামে। হামাগুড়ি দিয়ে অন্ধকার ঢোকে আমাদের বেডরুমে। যৌনতায় মিশে থাকে জীবনের টানাপোড়েন। ক্লাসিফাইড বিজ্ঞাপনে ভরসা খুঁজতে থাকে মধ্যবিত্ত মন।  চৌকাঠের চিহ্ন রেখে যায় বদলে যাওয়া সময়, আর না বদলানো কিছু মানসিকতা দরজায় খিল দিয়ে দিনবদলের স্বপ্ন দেখে। প্রতি বুধবার সন্ধ্যায় এই আবছা আলো আঁধারিতে জমে থাক 'জীবনের ঘূর্ণিপাক'। লিখছেন প্রাণকৃষ্ণ ঘোষ


‍'এই দেখ পেন্সিল, নোট বুক এহাতে' - সুকুমার রায়ের কবিতাটা মনে আছে? যত রহস্য, যত জিজ্ঞাসা, সব কিছু সমাধান নোটবুক। সাধারণ সাংসারিক জীবনে আজও এর জুড়ি মেলা ভার।
আগেরবার ইলেকট্রিকের কত বিল হয়েছিল, শেষ কোন মাসে বাইকের মোবিল চেঞ্জ করা হয়েছিল, মেয়ের ডাক্তারের কাছে কবে শেষ যাওয়া হয়েছিল, বউয়ের এলআইসি’র নেক্সট প্রিমিয়াম ডেট কবে, মা’র প্রেসারের ওষুধটা কবে কিনতে হবে-এই সবকিছু একসঙ্গে যেখানে খুঁজে পাওয়া যায় তা হলো নোটবুক। এটা আমাদের দৈনন্দিন জীবনের গতিবিধিকে যেমন নিয়ন্ত্রণ করে তেমনই রক্ষা করে আমাদের ভবিষ্যতের ভরাডুবির হাত থেকেও। খুব টাকার দরকার। আপনি দ্রুত পা চালিয়ে এটিএমে ঢুকলেন। কার্ড ইনসার্ট করে পিন নম্বর দিতেই স্ক্রিনে ভেসে উঠলো, ইউ হ্যাভ এন্টারড রং পিন। আপনার স্মৃতি বিট্রে করলেও নোটবুক কিন্তু বিট্রে করবে না। আপনার মোবাইলের রিচার্জ করেন যে দোকানে, বিল দিতে গিয়ে দেখলেন একটা অ্যামাউন্ট রিচার্জ করিয়েছেন কিনা কিছুতেই মনে করতে পারছেন না। কোনো চিন্তা নেই। নোটবুকে চোখ রাখুন। দুধ কা দুধ। পানি কা পানি। সব স্পষ্ট হয়ে যাবে। 
মেয়ের সায়েন্সের টিউটর বুধবার সকালের বদলে শুক্রবার সন্ধ্যায় আসবেন। আপনাকে ফোন করে এইমাত্র বললেন। অফিসের ফাইলে ডুবে যাওয়ার আগে তথ্যটা নোটবুকবন্দী করুন। মাসতুতো শ্যালিকার মোবাইল নম্বর পাল্টেছে। টুক করে টুকে রাখুন নোটবুকে। অফিসের কাজের ফাঁকে দুটো লাইন মাথায় ঘোরাফেরা করছে। টুকে রাখুন। কে বলতে পারে ঐ লাইনই আপনার জনপ্রিয় কবিতার লাইন হয়ে উঠবে না! বউয়ের উনচল্লিশতম জন্মদিন উপলক্ষে আজ সন্ধ্যায় অগ্রিম উপহার কিনতেই হবে। নোটবুকে টুকে রাখুন মশাই। মহিলা সহকর্মী কেন দু’দিন ধরে অফিসে আসছে না, লিখে রাখুন মশাই খোঁজ নিতে হবে। 
হ্যাঁ আজ আমরা অনেক ডিজিটাল হয়ে গিয়েছে। হয়তো পেন বা পেন্সিলের দরকার হয় না। দরকার হয় না আস্ত নোটবুক সঙ্গে নিয়ে ঘোরার। কারণ পকেটে আছে স্মার্টফোন, আর তাতে আছে ডিজিটাল নোটবুক। সব সময় লেখারও প্রয়োজন হয় না। কারণ তাতে ভয়েস, ভিডিও, ছবি, সেভ করে রাখা যায় সবই। আর ভার্চুয়াল নোটবুক সব সময় ফলো করারও প্রয়োজন হয় না। রিমাইন্ডার দিয়ে রাখুন মশাই। সবকিছুই টাইম মতো আপনাকে মনে করিয়ে দেবে। তাই নোটবুক করুন। সুস্থ থাকুন।
বিধিসম্মত সতর্কীকরণঃ ডিজিটাল নোটবুক ব্যবহার করলে পাসওয়ার্ড দিয়ে রাখুন। আর নোটবুক ক্লাউডে সেভ করুন। তাতে মোবাইল চুরি হোক বা খারাপ। সব তথ্য থাকবে সুরক্ষিত।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন