হজমের সমস্যা থেকে মুক্তি পেতে এগুলি খান


নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ  খাবার হজম হয়ে আমাদের দেহে শক্তি তৈরি হয়।কিন্তু হজমশক্তি কমে গেলে আমাদের দেহ পুষ্টির অভাবে দুর্বল হওয়া শুরু করে।শরীরে বাসা বাঁধতে শুরু করে নানা ধরনের রোগ।অথচ নানা অনিয়মের কারণে হজমে সমস্যা এখন ঘরে ঘরে।সামান্য মশলাদার খাবার খেলেই গ্যাস-অম্বল। পেট-বুক জ্বালা।  অস্বস্তির একশেষ। কিন্তু কিছু খাবার আছে যা প্রাকৃতিকভাবেই হজমশক্তি বৃদ্ধি করে।

  • আদা: হজমশক্তি বৃদ্ধি করতে আদার জুড়ি মেলা ভার।আদায় রয়েছে জিনজারোল নামের এমন এক উপাদান, যেটি সহজে হজমে সাহায্য করে।আদা দেহের টক্সিন বা বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। সর্দি কাশির ক্ষেত্রেও আদা খুবই উপকারি।

  • রসুন: রসুনের অ্যান্টিসেপ্টিক উপাদান যেকোন ধরনের ঠাণ্ডা কাশি,ভাইরাল ইনফেকশন দূর করার সঙ্গে সঙ্গে আমাদের হজমশক্তি বৃদ্ধি করে। দেহের ক্ষতিকর টক্সিন দূর করতেও সাহায্য করে। রান্নায় ব্যবহারের পাশাপাশি কাঁচা রসুন দেহের জন্য অনেক বেশি কার্যকরী।

  • দারুচিনি: দারুচিনিতে প্রচুর পরিমাণে ম্যাংগানিজ রয়েছেযা দেহের ফ্যাটি অ্যাসিড ঠিক রাখে।আমাদের রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে করে।এটা শুধু হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে না, মানসিক চাপ কমাতেসাহায্য করে।
  • এলাচ: খাওয়ার পরে এলাচের কয়েকটা দানা নিয়ে খেয়ে নিন। গ্যাস এবং বদ হজমের হাত থেকে রক্ষা পাবেন।এছাড়া মুখে দুর্গন্ধ ছাড়লে এবং পেটের আলসার এড়িয়ে চলতে অবশ্যই খেতে পারেন এলাচ।এলাচে ভোলাটাইল তেল থাকে।যা পেটের সমস্যা নিরাময়ে সক্ষম।

  • মৌরি: মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া নির্মূল করে মৌরিখালি পেটে মৌরি খেলে গ্যাসট্রিকের সমস্যা দূর হয়।এক গ্লাস জলে আধা চামচ মৌরি ভিজিয়ে সেই জল দৈনিক ২ বার খেতে পারেন।হজম শক্তি বাড়বে।  

  • পান: খাওয়ার পরে পান খাওয়ার প্রচলন আজকের নয়। পান শরীরের হজম শক্তি বাড়াতে সাহায্য করে। রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়াতেও সাহায্য করে। এছাড়া হার্ট ভালো রাখে,গ্যাসের সমস্যা দূর করে

  • অ্যালোভেরাখালিপেটে প্রতিদিন সকালে অ্যালোভেরা জুস খেতে পারেন। দারুন ফলাফল পাবেন, সন্দেহ নেই।গ্যাসের সমস্যা তো দূর হবেই সেই সঙ্গে পারেন।হজম শক্তি বাড়বে।লিভার ভালো থাকবে।  

  • টক দই: খাবার পরে টকদই খেতে পারেন। এটি খাবার পরিপাকে সাহায্য করে। হজমশক্তি লিভারের কার্যকারিতা বৃদ্ধি করে।


0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন