কংগ্রেস ও বিজেপির প্রথম প্রতীক কী ছিল জানেন?

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ পদ্মফুল আর হাতের লড়াই আজকের নয়। প্রতিপক্ষ দুই যুযুধান কখনো ক্ষমতায় আসীন কখনো বিরোধীর আসনে। রাজনীতির এই লড়াইয়ে ক্ষমতার হাতবদল যেমন হয়েছে তেমনি হাতবদল হয়েছে প্রতীক চিহ্নেরও।
১৯৫২ সাল। ভারতীয় রাজনীতিতে জাতীয় কংগ্রেস আত্মপ্রকাশ করে জোড়া বলদ নিয়ে। সেই জোড়া বলদই এক সময় দাপিয়ে বেড়িয়েছে রাজনীতির অঙ্গনে। তারপর লিঙ্গ বৈষম্য নিয়ে বিতর্ক উঠেছিল কিনা জানা নেই। তবে ইন্দিরা গান্ধীর কংগ্রেস জোড়া বলদ খেদিয়ে গাই-বাছুর সঙ্গে নিয়ে কুর্সির দখলে নামে। ১৯৭৭ সালে গাই-বাছুর বদলে গিয়ে হাত হয়ে যায়। আজও সেই হাত অক্ষত। সুতরাং আজকে যে গো-ধেনু নিয়ে এত বিতর্ক, তার প্রাচীন দখলদার কিন্তু কংগ্রেস।
এবার আসি বিজেপির কথায়। ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ১৯৫২ সালে প্রজ্জ্বলিত প্রদীপ নিয়ে জনসংঘ পার্টির প্রতিষ্ঠা করেন। সেই প্রদীপ নিভে ১৯৬৯ সালে জনতা পার্টি গঠন হয়। তখন নির্বাচন কমিশনের নির্দেশে দলের প্রতীক হয় লাঙল কাঁধে কৃষক। ১৯৭৭ সালে জনতা পার্টিতে ভাঙন দেখা দেয়। তৈরি হয় নতুন দল ভারতীয় জনতা পার্টি, যা আজকের বিজেপি। তখন প্রতীক বদলে যায় পদ্মফুলে। এখনো পর্যন্ত যা ফুটে রয়েছে কেন্দ্রে। 

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন