শিবরাত্রি করছেন, কিন্তু জানেন কি শিবরাত্রির প্রচলন কিভাবে হয়?

why we celebrate maha shivratri, maha shivratri 2019

নিউজ অফবিট ডিজিটাল ডেস্ক: আজ শিবরাত্রি।  শিবকে সন্তুষ্ট করার জন্য সারাদিন উপবাস। তারপর ধর্মীয় আচার মেনে মহাদেবের মাথায় জল ঢালবেন। কিন্তু আপনি কি জানেন শিবরাত্রি প্রচলন কিভাবে হয়?
ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয় মহা শিবরাত্রি। এই শিবরাত্রির মাহাত্ম্য নিয়ে স্কন্ধ, লিঙ্গ ও পদ্মপুরাণে অনেক কথা বলা হয়েছে। প্রচলিত আছে নানা পৌরাণিক গল্প। শিবপুরাণের তথ্য অনুযায়ী, অতি প্রাচীনকালে  কাশীধামে এক নিষ্ঠুর ব্যাধ বাস করত। সে একদিন শিকারে বের হয়ে জঙ্গলে পথ হারিয়ে ফেলে। সারা দিন অনাহারে ক্লান্ত হয়ে পড়ে। রাত নেমে আসে। হিংস্র জন্তুর ভয় সে আশ্রয় নেয় একটি গাছের উপর। কোন শিকার না পেয়ে হতাশ হয়ে খিদের জ্বালায় সে একটি করে গাছের পাতা ছিঁড়ে নিচে ফেলতে থাকে। সেই গাছটি ছিল বেল গাছ। আর সেই গাছে নিজেই ছিল একটি শিবলিঙ্গ। বলাবাহুল্য সেদিন ছিল শিবচতুর্দশী। ব্যাধ সারাদিন উপবাসী থাকায় তার নিজের অজান্তেই শিবচতুর্দশী ব্রতর ফল লাভ করে। 
কিছুদিন পরে ব্যাধ মারা যায়। তাকে যমদূতের নিতে এলে সেখানে হাজির হয় শিব দূতরা। ভয়ানক যুদ্ধে যমদূতরা হেরে যায়। যমরাজ স্বীকার করে যে শিব চতুর্দশী ব্রত পালন করে তার উপর যমের কোন অধিকার থাকে না। সেই মুক্তি লাভ করে। এইভাবে মর্তে শিবচতুর্দশী ব্রতের প্রচার ঘটে।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন