মিষ্টি কুমড়োর এই গুণগুলি জানলে সত্যিই অবাক হবেন

misti kumro, news offbeat, food, test, health, health benefits of pumpkin puree, is pumpkin fattening, pumpkin benefits for skin, pumpkin benefits side effects, pumpkin benefits for diabetics, pumpkin seeds benefits, pumpkin squash benefits, benefits of pumpkin leaves
নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ আমাদের অনেকেরই খাদ্য তালিকায় মিষ্টি কুমড়ো অতি পরিচিত। কুমড়োর তরকারি, কুমড়ো দিয়ে শাকের ঘণ্ট, কুমড়ো সেদ্ধ কিম্বা ভাজা অনেকেরই খুব প্রিয়। কিন্তু আপনি কি জানেন এই কুমড়ো শরীরের জন্য দারুন উপকারী।  
  1. মিষ্টি কুমড়োতে প্রচুর পরিমানে ভিটামিন-এ ও বিটা ক্যারোটিন থাকে, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। 
  2. শুধু ভিটামিন-এ নয়, মিষ্টি কুমড়োতে ভিটামিন সি এবং ই আছে। এগুলো ত্বকের সুরক্ষার জন্য খুবই উপকারী। এছাড়া ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। 
  3. ক্যান্সার ও হৃদরোগ প্রতিকারের ক্ষমতা রয়েছে কুমড়োর মধ্যে। গবেষণায় দেখা গিয়েছে, মিষ্টি কুমড়োতে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা কর্কট রোগের ঝুঁকি কমায়। এছাড়া এতে থাকা ম্যাগনিসিয়াম ও পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ফলে হৃদরোগের ঝুঁকিও কমে। 
  4. মিষ্টি কুমড়োতে থাকা ফাইবার হজমে সহায়তা করে। এছাড়াও রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী।
  5. পুষ্টি বিজ্ঞানীরা বলছেন, মিষ্টি কুমড়োর মধ্যে থাকা নানা পু্ষ্টি উপাদান ইউরিনেশনের সমস্যা কমায় ও কিডনিতে পাথর হতে বাধা দেয়। তাই প্রতিদিনই খাবার তালিকায় রাখুন মিষ্টি কুমড়া।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন