বাড়িতে গ্যাসের ওভেনেই বানান ডাব চিকেন

কোন ঝঞ্ঝাট ছাড়া বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ডাব চিকেন। সাধারণত কয়লার বা চুলার আগুন থাকলে খুব সহজেই ডাব চিকেন বানানো যায়। তবে আজ আমি আপনাদের শেখাবো কিভাবে গ্যাসের ওভেনে ডাব চিকেন বানাবেন। তাহলে শুরু করা যাক।
news offbeat, food, bengali recipes

ডাব চিকেন বানানোর জন্য প্রথমেই হাড় ছাড়া চিকেন  (350 থেকে 400 গ্রাম ) ছোট ছোট টুকরো করে ধুয়ে ভালো করে জল ঝরিয়ে দিন। এরপর এর সঙ্গে একে একে পরিমাণ মত লবন , এক চামচ করে লঙ্কার গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, পোস্ত ও সর্ষে বাটা মাখিয়ে নিন। এরপর এটা ফ্রিজে অন্তত ১ ঘণ্টা রেখে দিন।

দ্বিতীয় ধাপ: একটা বড় সাইজের শাঁসালো ডাবের জল বের করে একটা পাত্রে রাখুন। এরপর চামচ দিয়ে শাঁস বের করে নিন। মিক্সিতে ডাবের শাঁস-এর সঙ্গে অল্প ডাবের জল মিশিয়ে মিহি করে মিক্স করুন।

তৃতীয় ধাপ: কড়াই-এ অল্প তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিন। একটা টমেটো কুচি করে তেলে দিয়ে অল্প ভাজুন। এরপর চিকেনটা দিয়ে অল্পক্ষণ কষিয়ে নিন। ডাবের শাঁসটা দিয়ে নাড়তে থাকুন। সবকিছু ভালো করে মিক্স হলে কড়াই থেকে তুলে ডাবের মধ্যে ভরে ফেলুন।

চতুর্থ ধাপঃ এরপর কলাপাতা দিয়ে ডাবের মুখটা বন্ধ করুন। ডাবটা গ্যাসে বসিয়ে ৩০ থেকে ৪০ মিনিট পোড়ান। 
news offbeat, food, bengali recipes

চারিদিক ভালোমতো পুড়ে গেলে গ্যাস থেকে সাবধানে নামিয়ে একটা বাটিতে রাখুন।
কলা পাতা খুলে ফেলে চামচ দিয়ে চিকেনগুলো বের করে নিন। ব্যাস রেডি।
news offbeat, food, bengali recipes

প্রয়োজনীয় তথ্য : বাড়িতে যদি চুলার আগুন থাকে বা কয়লার আগুন এর ব্যবস্থা করতে পারেন তাহলে তেলসহ ডাবের শাঁস ম্যারিনেট করা মাংসে মাখিয়ে সরাসরি ডাবে ভরে পোড়াতে থাকুন দু'ঘণ্টা। আলাদা করে কড়াইয়ে কষানোর আর প্রয়োজন নেই। সেটা আরও বেশি টেস্টি হবে। 
আরও একটি প্রয়োজনীয় তথ্য: কোন সময়ে জল ব্যবহার করতে হলে ডাবের জলটাই ব্যবহার করবেন। সাধারণ জল এক ফোটাও দেবেন না, তাতে স্বাদ নষ্ট হয়ে যাবে।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন