ভাত এবং মাংস একসঙ্গে । কুকার কাচ্চি চিকেন উইথ রাইস

ভাত এবং মাংস একসঙ্গে রান্না, বললেই মাথায় আসে বিরিয়ানি বা চিকেন ফ্রায়েড রাইস। আজ সেই ভাত এবং মাংস হবে একসঙ্গে রান্না- এক দমে, এক পাকে।  কুকার কাচ্চি চিকেন উইথ রাইস। স্বাদে মন ভুলবেই।   

Chicken recipes, food, bengali recipes,



বানানোর জন্য লাগবেঃ মাঝারি মাপের টুকরো করা হাড় সহ মুরগির মাংস, পেঁয়াজ কুচি, লঙ্কাগুড়ো, জিরেগুড়ো, হলুদগুড়ো, আদা- রসুন বাটা, পোস্ত ও অল্প সরষে বাটা, ফাটানো টক দই, সোয়া সস, চাকা চাকা কাটা টম্যাটো, ডিম ও চাল। 

বানাবেন যেভাবেঃ  মাংসটা ধুয়ে ভালো করে জল ঝরিয়ে নিন। এর মধ্যে একে একে পরিমাণ মতো লবণ, লঙ্কাগুড়ো, জিরেগুড়ো, হলুদগুড়ো, আদা ও রসুন বাটা, পোস্ত ও অল্প সরষে বাটা, ফাটানো টক দই দিয়ে ম্যারিনেট করে নিন। এটা ফ্রিজে অন্তত তিন ঘণ্টা রেখে দিন। 
ওভেনে পেসার কুকার বসিয়ে গরম করুন। কুকারে সাদা তেল দিন একটু বেশি করে। তেল গরম হলে পেঁয়াজ কুচিগুলো ভেজে তুলে নিন। গ্যাস বন্ধ করে কুকার একটু ঠাণ্ডা হতে দিন। 
চাকা চাকা করে কেটে রাখা টম্যাটোগুলো কুকারের অবশিষ্ট তেলের উপর সমতল ভাবে সাজিয়ে ফেলুন। দেখবেন কুকারের পুরো তলাটা যেন টম্যাটো দিয়ে ঢাকা যায়। 
এরপর টম্যাটোর উপর মাংসের টুকরোগুলো সমান ভাবে সাজিয়ে ফেলুন ও লেয়ারে ভাজা পেঁয়াজ দিন। খেয়াল রাখবেন উপরটা যেন সমান হয়। এরপর বাটিতে লেগে থাকা মশলা অল্প জলে ধুয়ে ওর সঙ্গে দুচামচ সোয়া সস মিশিয়ে মাংসের উপর ছড়িয়ে দিন। একটা ডিম ভেঙ্গে আলতো ভাবে মাংসের উপর দিন। খেয়াল রাখবেন কুসুমটা জেন ঘেঁটে না যায়। চারটে কাঁচালঙ্কা কেটে কুসুমের চারপাশে সাজিয়ে দিন। কুকারের ওয়েটটা খুলে ঢাকনা বন্ধ করুন। খুব অল্প আঁচে অন্তত চল্লিশ মিনিট রান্না হতে দিন। 
অন্য ওভেনে ভাত বানিয়ে ফ্যান ঝরিয়ে ফেলুন। 
গ্যাস বন্ধ করে কুকারের ঢাকনা খুলুন। ডিমের পোচটা আলতো করে তুলে অন্য পাত্রে রাখুন। এরপর মাংসগুলো অন্য একটা পাত্রে তুলে রাখুন। টম্যাটোর উপর পর্যন্ত সব মশলা তুলে নিন। দেখবেন কুকারের তলায় অনেকটা তেল থেকে গেছে। ওই তেলের মধ্যে ভাতগুলো দিয়ে ভালো করে মাখিয়ে অল্প ভেজে নিন। 
এরপর প্লেটে ভাতের উপর ডিমের পোচটা দিয়ে মাংস সহযোগে গরম গরম পরিবেশন করুন।  

Chicken recipes, food, bengali recipes,



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন