চিকেন ডিমডাম । চিকেনের ফাটাফাটি নতুন রেসিপি


ফুড ডেলিভারি অ্যাপ বন্ধ করে বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেনের নতুন রেসিপি। কথা দিলাম রেস্টুরেন্টের খাবারের স্বাদকে হার মানাবেই। 
Chicken Recipes, Chicken Dimdam, food, bengali recips


বানানোর জন্য লাগবেঃ চিকেনের লেগপিস দুটি, ডিম-একটি, বাটার, সাদা তেল, লঙ্কাগুড়ো, হলুদগুড়ো, গোলমরিচগুড়ো, ধনেপাতা কুচি, একটি বড় পেঁয়াজ কুচি, হাফ চামচ আদা কুচি, অল্প কাঁচালঙ্কা কুচি, হাফ চামচ রসুন কুচি, লবন, ছয়টা শুকনো লঙ্কা, চারটে তেজপাতা, অল্প সরষে, টম্যাটো সস, সোয়া সস ও অল্প চিনি

বানাবেন যেভাবেঃ  লেগপিস দুটি দুই সাইট থেকে হাল্কা করে চিরে ভাল করে ধুয়ে নিন। টিসু পেপার এর উপর রেখে ভালো করে জল ঝরিয়ে ফেলুন। ডিম ফাটিয়ে তার মধ্যে এক চামচ আমুল স্প্রে ও এক চামচ লবন মিশিয়ে লেগপিস দুটিকে ভালো করে মাখিয়ে নিন। এরপর তা দুঘণ্টা ফ্রিজে রেখে দিন। 
দুঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে আবার টিসু পেপারের উপর রেখে শুকনো করে নিন। একটা প্লাস্টিক এর প্যাকেট এর মধ্যে এক চামচ করে লঙ্কাগুড়ো, হলুদগুড়ো, গোলমরিচগুড়ো ও দুই চামচ লবণ নিন। লেগপিস দুটি ওই প্যাকেটের মধ্যে নিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে মিশিয়ে নিন। প্যাকেটের মুখটা বন্ধ করে আবারও একঘণ্টা ফ্রিজে রেখে দিন।
একটা ফ্রাইং প্যান ওভেনে বসিয়ে অল্প গরম করে নিন। প্যানে দুচামচ বাটার দিন। গরম হলে অল্প আঁচে লেগপিস দুটো উল্টে-পাল্টে ভালো করে সেকে তুলে নিন। দেখবেন একটু পোড়া-পোড়া লাল-লাল ফ্লেবার আসবে। 
ওই প্যানেই অল্প সাদা তেল দিয়ে গরম করুন। ছয়টা শুকনো লঙ্কা, চারটে তেজপাতা, অল্প সরষে ফোড়ন দিন। এরপর একে একে পেঁয়াজ কুচি, আদা কুচি, কাঁচালঙ্কা কুচি, রসুন কুচি ও লবণ দিয়ে ভালো করে ভেজে নিন। ওর মধ্যে পরে থাকা ডিমের গোলাটা মিশিয়ে নেড়েচেড়ে শুকনো করে নিন।
শুকিয়ে এলে ওর মধ্যে টম্যাটো সস, সোয়া সস ও অল্প চিনি মিশিয়ে গ্রেভি বানান। ওর মধ্যে ভাজা লেগপিসগুলো নিন। অল্প আঁচে চাপা দিয়ে অন্তত ১৫ মিনিট সেদ্ধ হতে দিন।
ঢাকনা খুলে সাবধানে নেড়েচেড়ে শুকনো করুন। শুকিয়ে এলে নামিয়ে নিন। সবশেষে ওরমধ্যে ধনেপাতা কুচি ও গোলমরিচগুড়ো ছড়িয়ে পরিবেশন করুন। 

food, recips

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন